আজ মঙ্গলবার, ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৮শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

সোহরাওয়ার্দী, শাহবাগে সভা-মাইক বন্ধে আইনি নোটিশ

সোহরাওয়ার্দী, শাহবাগে

সোহরাওয়ার্দী, শাহবাগে

সংবাদচর্চা রিপোর্ট:

শব্দদূষণ ঠেকাতে রাজধানীর গুরুত্বপূর্ণ এলাকা শাহবাগ মোড়সহ সোহরাওয়ার্দী উদ্যানে জনসভা, মাইকিং, মানববন্ধন, মিছিল এবং যেকোনো কারণে রাস্তা না আটকানোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে একটি আইনি নোটিশ পাঠানো হয়েছে।

আজ সোমবার রেজিস্ট্রি ডাকযোগে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিবসহ পাঁচজনকে এই আইনি নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

নোটিশপ্রাপ্ত অন্যরা হলেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার, শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র।

নোটিশে বলা হয়, ‘সোহরাওয়ার্দী উদ্যানে, ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউশন ও শাহবাগ মোড়ে জনসভার কারণে শব্দদূষণ এবং মাইকিংয়ের কারণে সুপ্রিম কোর্টের স্বাভাবিক কার্যক্রম এবং নিরাপত্তা ব্যাহত হচ্ছে।’

‘এ ছাড়া এই এলাকায় ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ও হাসপাতাল, বারডেম হাসপাতাল, ঢাকা বিশ্ববিদ্যালয় ও সচিবালয়সহ অসংখ্য হাসপাতাল, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, রোগী ও সাধারণ মানুষের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে।’

নোটিশ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে শাহবাগ মোড় জনসাধারণের জন্য চলাচল ও যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়ার প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে।

অন্যথায়, হাইকোর্টে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে সংবিধানের ১০২ অনুচ্ছেদ অনুযায়ী রিট দায়ের করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

স্পন্সরেড আর্টিকেলঃ